‘বুচায় গণহত্যার অভিযোগ’ শান্তি আলোচনার মোড় ঘুরিয়ে দেয় : পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, তুরস্কে ইউক্রেন বিষয়ক আলোচনায় উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছিল। কিন্তু ইউক্রেনের বুচা শহরে রুশ সেনাদের বিরুদ্ধে কথিত গণহত্যার অভিযোগ পরিস্থিতিকে সম্পূর্ণ পাল্টে দিয়েছে। 

তিনি মস্কো সফররত জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের সাথে গতকাল মঙ্গলবার (২৬ এপ্রিল) এক যৌথ সংবাদ সম্মেলনে এ মন্তব্য করেন।

গত ৩ এপ্রিল ইউক্রেন সরকার ঘোষণা করে তারা রাজধানী কিয়েভসহ এর আশপাশের শহরগুলো রুশ সেনাদের দখলমুক্ত করেছে। একইদিন কিয়েভের নিকটবর্তী বুচা শহরের রাস্তায় বেসামরিক নাগরিকদের লাশের ছবি প্রকাশ করা হয় যা বিশ্ববাসীকে হতভম্ভ করে।

পশ্চিমা গণমাধ্যমগুলো এসব ছবি প্রকাশ করে দাবি করে, রুশ সেনারা বুচা থেকে চলে যাওয়ার সময় বেসামরিক নাগরিকদের নির্বিচারে হত্যা করেছে। রাশিয়া অবশ্য কঠোর ভাষায় এই অভিযোগ প্রত্যাখ্যান করেছে। মস্কো বলেছে, রাশিয়ার ওপর আরো বেশি নিষেধাজ্ঞা আরোপ এবং ইস্তাম্বুল শান্তি আলোচনাকে ব্যর্থ করে দেয়ার লক্ষ্যে এসব বানোয়াট ছবি প্রকাশ করা হয়েছে।

প্রেসিডেন্ট পুতিন গতকাল রাতে গুতেরেসের সাথে যৌথ সংবাদ সম্মেলনে বলেন, আমরা ইস্তাম্বুল শান্তি আলোচনায় উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছিলাম। কিন্তু দুঃখজনকভাবে আলোচনা চালিয়ে যাওয়ার ব্যাপারে মতৈক্য অর্জিত হওয়ার একই সময়ে বুচায় কথিত গণহত্যার অভিযোগ উত্থাপন করা হয়, যার সাথে রুশ সেনারা কোনোভাবেই জড়িত নয়।

তিনি বলেন, ওই ঘটনার পর আলোচনায় ইউক্রেনের প্রতিনিধিদের আচরণে ব্যাপক পরিবর্তন আসে এবং তারা আবার নিরাপত্তা গ্যারান্টি এবং ক্রিমিয়া, সেবাস্তোপোল ও ডনবাস প্রসঙ্গ উত্থাপন করে। ইউক্রেন সরকার দেশটির পূর্বাঞ্চলে দমন অভিযান চালাতে সেনাবাহিনী ব্যবহার করার পর থেকেই ওই অঞ্চলের সংকট শুরু হয়।

এখনো ইউক্রেনের সংঘাতের অবসান ঘটাতে আলোচনার আশা করে পুতিন বলেন, সামরিক অভিযান চলমান থাকা সত্ত্বেও, আমরা এখনো আশা করি যে কূটনৈতিক পন্থায় একটি চুক্তিতে পৌঁছাতে সক্ষম হব। আমরা বিষয়টি নিয়ে আলোচনা করছি। আমরা আলোচনা প্রস্তাব প্রত্যাখ্যান করিনি।

পুতিনের সাথে বৈঠকে জাতিসংঘের মহাসচিব ইউক্রেনে বেসামরিক লোকজনকে সরিয়ে নেওয়ার ও তাদের সাহায্যের জন্য জাতিসংঘের সাথে মস্কো ও কিয়েভকে যৌথভাবে কাজ করার বিষয়টি পুনর্ব্যক্ত করেন। এর আগে তিনি রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভের সাথে বৈঠকেও এ আহ্বান জানিয়েছিলেন। 

গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করার পর এই প্রথম জাতিসংঘ মহাসচিব মস্কো সফরে গেলেন। তিনি মঙ্গলবার প্রেসিডেন্ট পুতিনের সাথে সাক্ষাৎ করেন। আজ বুধবার (২৭ এপ্রিল) গুতেরেস কিয়েভ সফরে গিয়ে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সাথে বৈঠক করবেন বলে কথা রয়েছে। -পার্সটুডে ও এএফপি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //